Bank VIVA নিয়ে কিছু কথা & আমার E-Book

বর্তমানে Job Competition কতটা ভয়াবহ তা নতুন করে বলার অপেক্ষা রাখে না।

অধিকাংশ চাকরি প্রত্যাশীদের কাছে শুধুমাত্র Written এ Qualified হওয়াটাই স্বপ্নের ব্যাপার। তার পরের Stage গুলার কথা বাদই দিলাম। আমার মতে, সবাই MCQ/Written Part এর জন্য প্রায় ৯৫% সময় ব্যয় করে আর বাকি ৫% VIVA Preparation এর জন্য। কিন্তু গুরুত্বের দিক থেকে প্রতিটা Stage ই সমান গুরুত্বপূর্ণ। ভাবছেন Written First হলে Job Confirmed!!! বাস্তবতা বলে ভিন্ন কথা, Written অনেক ভাল Position এ থেকেও অনেকে Finally Selected হয়নি। চিন্তার বিষয় হলো দিন দিন VIVA-র গুরুত্ব আরো বাড়বে কারন শুধুমাত্র Written Result দিয়ে একজনের Personality, Adaptability মোটেও বোঝা যায় না।

আমাদের খুব Common একটা অভ্যাস, Written এ Qualified হবার পর VIVA-র জন্য পড়বো এই বলে Full Stop দিয়ে দেওয়া। সারাবছর কোন খোঁজ নেই, VIVA-র জন্য Call পেলেই শুরু হয়ে যায় কার কাছে কি File আছে তা খোঁজ করা। তারপরে তাড়াহুড়ো করে কিছু গলাধঃকরণ, আর ভয়ে ভয়ে VIVA Board এ গিয়ে উপস্থিত হওয়া। আমি নিজে এই কাজ করে করে অনেক সুযোগ হাত ছাড়া করেছি। মনে রাখবেন আপনি দিন দিন Obsolete হতে থাকবেন নতুনদের ভিড়ে। কতদিন পড়ালেখা করার ধৈর্য থাকে!!! তাই কোনকিছুকেই অবহেলা করবেন না। এত প্রতিযোগিতার ভিতরে Written এ Qualified হবার জন্য আপনাকে কম কষ্ট করতে হয়নি। কিন্তু শুধুমাত্র একটু গাফলতির জন্য VIVA ভাল করে দিতে পারলেন না। VIVA Board এ গিয়ে Common Term গুলাও একটু গুছিয়ে বলতে পারলেন না!! বারবার মনে হচ্ছে, ইশ!!!! এখন সারাজীবন আফসোস করে কাটালেও সুযোগ আর নাও পেতে পারেন।


VIVA তে আমার ব্যর্থ হবার সংখ্যা অনেক। সেই অভিজ্ঞতা থেকেই দেড় বছর ধরে চেষ্টা করছি একটা কিছু করার জন্য যেন আমার মত অন্য কাউকে এত বেশি সুযোগের অপেক্ষা করতে না হয়। আমার সেই ইচ্ছাটা পূরণ হয়েছে। 'Comparisons For Bank VIVA' নামে একটা E-Book বানিয়েছি। এতে ৩৪৯ টি Comparisons আছে। এটা পড়লে অন্তত ১০০০ Terms সম্পর্ক এ ধারনা Clear হবে। আমার নিজের ১৭-১৮ টি VIVA Experience, Real Job Experience, বিভিন্ন সময়ে Group Member দের VIVA Experience, Comments এর উপর ভিত্তি করে Terms গুলা Select করা হয়েছে। আমি আত্মবিশ্বাস নিয়েই বলতে পারি Bank VIVA Preparation এর জন্য এটা এখন পর্যন্ত সেরা বই। আর আপনারা পড়লে নিজেরাও বুঝতে পারবেন।


এই E-Book টি শুধুমাত্র Bank Job Seeker দের জন্যই নয়, Business Faculty Student রা যেকোন ধরনের VIVA-র জন্য এটা পরতে পারেন। যারা Bank এ Job করছেন তারাও এখান থেকে বিভিন্ন Terms সম্পর্ক এ জানতে পারেন। তাই আপনার ভাই-বোন, বন্ধু, সহকর্মী ইত্যাদি সবাইকে এই E-Book এর Copy দিতে পারেন তাদের Better Understanding এর জন্য।


Soft Copy Mobile এ থাকবে, PC তে থাকবে ভাল কথা!! কিন্তু Details পড়ার জন্য তা খুব সময়সাপেক্ষ আর বিরক্তিকর ব্যাপার হয়ে উঠতে পারে। ভাল করে পড়ার জন্য Hard Copy র বিকল্প নেই। Print করতে কত খরচ হবে, ৫০!! ১০০!!! ১৫০!!!! আমার মনে হয় Benefit এর তুলনায় Cost খুব বেশি হয়ে যাবে না। প্রতিদিন আধা ঘন্টা করে সময় দিলে ১ মাসের বেশি লাগার কথা না এটা শেষ করতে। একবার শেষ হবার পরে দেখবেন ১ দিনেই Revision দেওয়া সম্ভব। আমি নিজে এটার Draft Copy ৭-৮ ঘন্টায় শেষ করেছি। তাই বইয়ের Volume দেখে ভয় পাবার কিছু নেই।


আশা করি এখন থেকে Written Exam Preparation নেবার পাশাপাশি কিছু সময়ের জন্য হলেও VIVA-র জন্য ব্যয় করবেন। আপনি যত জানবেন ততই আপনার আত্নবিশ্বাস বাড়বে। আর আত্মবিশ্বাস নিয়ে কথা বলতে পারাই হলো VIVA তে ভাল করার মূলমন্ত্র।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ