বিসিএসে প্রেসিডেন্সিয়াল ভাইভা বোর্ডঃ শঙ্কা বনাম বাস্তবতা



Shamim Anwar, এএসপি, ৩৪তম বিসিএস (পুলিশ) ১১ তম মেধাস্থান
এক্স একাউন্টিং, ঢাকা বিশ্ববিদ্যালয়
.............................................................
#প্রেসিডেন্সিয়াল_ভাইভা_কীঃ

বিসিএস ভাইভায় প্রথম দুদিনের (সাধারণত) কম্বাইন্ড বোর্ডের ভাইভা অনানুষ্ঠানিকভাবে প্রেসিডেনশিয়াল ভাইভা নামে পরিচিত। বিসিএসের ভাইভা বোর্ড যেখানে সাধারণত পিএসসির একজন সদস্য এবং ২ জন এক্সটারনাল ( ভার্সিটির প্রফেসর / সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা) এর সমন্বয়ে গঠিত হয়, সেখানে প্রেসিডেনশিয়াল ভাইভা বোর্ডে পিএসসির বেশিরভাগ সম্মানিত সদস্যই ( কখনো কখনো সবাই) উপস্থিত থাকেন।

#পরীক্ষার্থী_নির্বাচন_পদ্ধতিঃ


স্বভাবতই প্রশ্ন জাগে, প্রেসিডেন্সিয়াল বোর্ডের জন্য পরীক্ষার্থী কিভাবে নির্বাচন করা হয় বা কেউ চাইলেই কি এ বোর্ডের মুখোমুখি হতে বা হওয়া এড়াতে পারেন?

প্রেসিডেন্সিয়াল বোর্ডের পরীক্ষার্থী পিএসসি বা প্রার্থী ইচ্ছানুসারে কিংবা দৈব চয়নের ভিত্তিতে বাছাই করা হয় না। একেবারে শুরুর দিকে যাদের রেজিস্ট্রেশন নম্বর পড়ে ( সাধারণত ১ থেকে ১৫,০০০/২০,০০০) তারাই এ বোর্ডে ভাইভা দেওয়ার জন্য নির্বাচিত হন। অর্থাৎ বলা যায়, বিসিএসের আবেদন প্রক্রিয়া শুরু হবার পর প্রথম ১/২ দিনে যারা আবেদন সম্পন্ন করেন, প্রিলি ও রিটেন পাস করা সাপেক্ষে তারাই প্রেসিডেন্সিয়াল ভাইভার মুখোমুখি হন।

#সুবিধা_অসুবিধাঃ


আগেই বলা হয়েছে, এখানে চেয়ারম্যান স্যারের নেতৃত্বে পিএসসির বড় সংখ্যক সদস্য আপনার জ্ঞান, সাহস, উপস্থাপনা-দক্ষতার চরম পরীক্ষা নেওয়ার জন্য হাজির থাকেন। তাই আপনি সব প্রশ্নের উত্তর করতে পারেন বা না পারেন, এত এত প্রাজ্ঞ -অভিজ্ঞ ব্যক্তিবর্গের সামনে সাহসী ও আত্মবিশ্বাসী ভাইভা দেবার মত বুকের পাটা রাখার পরিচয় যদি রাখতে পারেন, তাহলে সাধারণ বোর্ডগুলোর সেম পারফর্মেন্স এর প্রত্যাশিত নম্বরের তুলনায় অধিক নম্বর আশা করতেই পারেন। কারন আপনার ওপর অন্তহীন চাপ এবং তার বিপরীতে আপনার তরফে প্রদর্শিত মানসিক দৃঢ়তার ব্যাপারটি বোর্ড অবশ্যই বিবেচনা করবেন, নিশ্চিত থাকুন। আমাদের ব্যাচেও (৩৪ তম বিসিএস পুলিশ) প্রেসিডেন্সিয়াল বোর্ড প্রার্থীদের সাফল্যের উদাহরণ লক্ষ করেছি।

সবশেষে বলা যায়, এ বোর্ডে ভাইভা দেওয়া একজন পরীক্ষার্থীর তরফে অসীম চাপের উপলক্ষ তৈরির পাশাপাশি সাহসী ও উচ্চাভিলাষী প্রার্থীর জন্য ক্যাডার নিশ্চিতকরনের অনন্য একটি সুযোগ ও বটে। এবং এটিকে নেতিবাচক দৃষ্টিকোণ থেকে দেখার কোন অবকাশ নেই।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ