বাংলাদেশ সেনাবাহিনীর বেসামরিক পদে চাকুরির বিজ্ঞপ্তি প্রকাশ।

বাংলাদেশ সেনাবাহিনীর বেসামরিক পদে চাকুরির বিজ্ঞপ্তি প্রকাশ।



১। প্রার্থীকে জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত (অত্র বিজ্ঞপ্তির শেষে প্রদত্ত নমুনা ফরম) ফরম অনুযায়ী নিজ স্বাক্ষর পূর্বক আবেদন করতে হবে। প্রার্থীদের আবেদনপত্রের সাথে সদ্য তােলা ০৪ (চার) কপি পাসপাের্ট সাইজের ছবি, সকল শিক্ষাগত যােগ্যতা ও অভিজ্ঞতার সনদ (যদি থাকে), জাতীয় পরিচয়পত্র/জন্মনিবন্ধন সনদ, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/পৌরসভার মেয়র/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কমিশনার কাউন্সিলরের নিকট হতে নিজ জেলা উল্লেখসহ নাগরিকত্বের সনদের অনুলিপি সত্যায়িত করে সংযুক্ত করতে হবে। এছাড়া যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র সংযুক্ত করতে হবে।


























২। বিভাগীয় প্রার্থী কিংবা সশস্ত্র বাহিনী হতে অবসর প্রাপ্ত সদস্যগণ নিম্নবর্ণিত শর্ত মােতাবেক আবেদন করতে পারবেনঃ ক। বিভাগীয় প্রার্থীর ক্ষেত্রে যিনি স্হায়ী ভিত্তিতে অথবা স্থানাপন্য (Officiating) হিসেবে অন্তত পক্ষে দুই বৎসর একই প্রকৃতির চাকুরীর (Same line of service) পদ বা পদ সমুহে অধিষ্ঠিত বা নিয়ােজিত রয়েছেন এবং যিনি বিজ্ঞাপিত পদে পদোন্নতি অথবা সরাসরি নিয়ােগের জন্য যােগ্য। তবে এ ক্ষেত্রে উক্ত পদের উচ্চতর বয়সসীমা হতে সর্বোচ্চ ০৫ (পাঁচ) বছর বয়স শিথিল করা যাবে। খ। তবে তিনি উক্ত বেসামরিক পদের অবসরের জন্য নির্ধারিত বয়সে উপনীত হলে, সংশ্লিষ্ট পদে নিয়ােগের জন্য বিবেচিত হবেন না। কিংবা নিয়ােগ প্রাপ্ত হলেও উক্ত অবসরযােগ্য বয়সে উপনীত হলে আর উক্ত বেসামরিক পদে বহাল থাকবেন না। জনপ্রশাসন মন্ত্রণালয় শাখা (বিধি-১) পত্র নং ইডি/আর-১/এস-৪৫/৮৩ -৪২৫-(১০০) তারিখ ২৮ নভেম্বর ১৯৮৪ অনুযায়ী সশস্ত্র বাহিনী হতে অবসর বা অব্যাহতি প্রাপ্ত কোন নন-কমিশন্ড অফিসারকে বেসামরিক পদে নিয়ােগের ক্ষেত্রে তিনি যতদিন সামরিক বাহিনীতে কর্মরত ছিলেন সর্বোচ্চ ততদিনের জন্য বয়সসীমা শিথিল করা যাবে। গ। অফিস করণিক, অফিস করণিক-কাম-টাইপিষ্ট, ভিউয়ার, ড্রাইভার/এমটি ড্রাইভার, সিভিল মেকানিক্যাল ড্রাইভার, হেড মেকানিক, নিরাপত্তা প্রহরী, ট্রেসার পদে নিয়ােগের ক্ষেত্রে সামরিক বাহিনীর অবসর প্রাপ্ত সেনাসদস্যদের ক্ষেত্রে নীতিমালা অনুযায়ী বয়সসীমা শিথিল যােগ্য ।

৩। প্রার্থীদের জাতীয় পরিচয়পত্র থাকতে হবে। জাতীয় পরিচয়পত্র না থাকলে নির্বাচন কমিশন কর্তৃক প্রদত্ত জাতীয় পরিচয়পত্রের রশিদ থাকতে হবে | এবং নিয়ােগপত্র প্রদানের পূর্বে অবশ্যই জাতীয় পরিচয়পত্র দাখিল করতে হবে। 

৪। ৩০ ডিসেম্বর ২০১৯ তারিখের মধ্যে সকল পদের জন্য আবেদনকারীর বয়স ১৮ হতে ৩০ বৎসর বয়সসীমার মধ্যে থাকতে হবে। মুক্তিযােদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর পর্যন্ত শিথিলযােগ্য। বয়সের ক্ষেত্রে কোন এ্যাফিডেভিট গ্রহণযােগ্য নয়। 

৫। সংশ্লিষ্ট পদের বিপরীতে উল্লেখিত কর্তৃপক্ষের অনুকূলে ২০০/- (দুইশত) টাকার পে-অর্ডার/ব্যাংক ড্রাফট (অফেরৎযােগ্য) এবং প্রার্থীর বর্তমান ঠিকানা (যেই ঠিকানায় ডাকযােগে প্রবেশ পত্র প্রেরণ করা হবে) সম্বলিত একটি ফেরত খাম (দশ টাকার ডাক টিকিটসহ) সংযুক্ত করতে হবে। ডাক যােগাযােগের ঠিকানায় পােষ্ট কোড অবশ্যই উল্লেখ করতে হবে। 

৬। উল্লেখিত পদসমূহে নিয়ােগের ক্ষেত্রে সরকার কর্তৃক নির্ধারিত সকল ধরনের কোটা যথাযথভাবে সংরক্ষণ করা হবে। 

৭। মুক্তিযােদ্ধাসহ অন্যান্য কোটায় চাকুরি প্রার্থীকে আবেদন পত্রের সাথে কোটার স্বপক্ষে উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক স্বাক্ষরিত ও প্রতিস্বাক্ষরিত প্রমানাদি প্রেরণ করতে হবে। 

৮। সরকারী, আধা-সরকারী ও স্বায়তু-শাসিত ইত্যাদি প্রতিষ্ঠানে চাকুরিরত প্রার্থীদেরকে বর্ণিত শর্তাবলী পূরণ সাপেক্ষে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে নির্ধারিত তারিখের মধ্যে আবেদনপত্র প্রেরণ করতে হবে ।
৯। খামের উপর পদের নাম, নিজ জেলা ও কোটা (প্রযােজ্য ক্ষেত্রে) অবশ্যই উল্লেখ করতে হবে। অসম্পূর্ণ এবং ক্রটিপূর্ণ আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে। যে কোন আবেদনপত্র বাতিল ও সংরক্ষণসহ নিয়োগ সংক্রান্ত সকল বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। 

১০। কারিগরী পদে নিয়ােগের ক্ষেত্রে “ট্রাষ্ট টেকনিক্যাল ট্রেনিং ইন্সটিটিউট (টিটিটিআই)”, গাজীপুর হতে প্রশিক্ষণ প্রাপ্তদের অগ্রাধিকার দেয়া হবে। 

১১। মৌখিক পরীক্ষার সময় সকল শিক্ষাগত যােগত্যার মূল সার্টিফিকেট, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পোরেশন এর ওয়ার্ড কাউন্সিলর ও পৌরসভার । | মেয়র/কাউন্সিলর কর্তৃক প্রদত্ত সার্টিফিকেট এবং জাতীয় পরিচয়পত্র দাখিল করতে হবে। নির্বাচনী লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদনকারী কোন প্রকার ভাতা পাবেন না। 

১২। বিজ্ঞপ্তির অনুচ্ছেদ ২ এ উল্লেখিত অস্থায়ী পদ সমূহে নিয়ােগ এবং পরবর্তীতে স্থায়ী করণের ক্ষেত্রে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, মন্ত্রি পরিষদ বিভাগ স্বারক নং পবি/কঃবিঃশাঃকিপগ-১১/২০০১-১১১ তারিখ ০৩ মে ২০০৩ এর নীতিমালা যথাযথভাবে অনুসরণ করা হবে। 
১৩। সকল পদের বিপরীতে ডানপার্শ্বে কলামে উল্লেখিত ঠিকানায় আবেদনপত্র পৌছানাের শেষ তারিখঃ ২০ জানুয়ারি ২০২০।
নিয়োগটি পিডিএফ দেখতে ক্লিক করুন-

আবেদনসহ সকল প্রকার চাকুরি সংক্রান্ত তথ্যের জন্য আপনার এলাকার ডিজিটাল পোস্ট অফিসে যোগাযোগ করুন। 
বাংলাদেশ সরকারের ডিজিটাল পোস্ট অফিসে আসুন ডিজিটাল সেবা গ্রহন করুন। সৌজন্যে- বিনোদপুর ডিজিটাল পোস্ট অফিস মাগুরা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ