ব্যাংক ভাইবা প্রস্তুতি - কি কি পড়বেন

ব্যাংক ভাইবা প্রস্তুতি - কি কি পড়বেন আর কি কি করবেনঃ

যে ভাইবা বোর্ডে কোনো রকম এটেন্ড করলেই চাকুরীটা হয়ে যাবে।

আসসালামু আলাইকুম। প্রথমেই আপনাদের সবাইকে অভিনন্দন। প্রায় ২ লাখ চাকুরী প্রার্থীদের সাথে প্রতিযোগিতা করে আপনারা মাত্র কয়েকশো প্রিলি ও লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। নিঃসন্দেহে আপনারা মেধাবী। তিনটি স্টেপ এর দুইটি স্টেপ আপনি পাড়ি দিয়েছেন। বাকি পথটুকু ভালভাবে পাড়ি দিতে পারলে আপনার জবটা হয়ে যেতে পারে। আপনাদের অনেকেই মনেমনে ভাবছেন যে ভাইবা বোর্ডে কোনো রকম এটেন্ড করলেই চাকুরীটা হয়ে যাবে। এটা ভুল ধারণা। যারা ভাইবা দিবে সবাই চাকুরী পাবেনা,অধিকাংশই বাদ যাবে। কারণ পোষ্ট যতগুলো তার প্রায় চার গুণ ভাইবায় ডাকা হয় অর্থাৎ প্রায় তিন ভাগ প্রার্থী চাকুরী পাবেনা। ভাইবা খুব গুরুত্বপূর্ণ একটা পার্ট। তাই ব্যাংক জবের ভাইবায় কি কি করবেন আর কি কি পড়বেন তা নিয়ে কিছু আলোচনা করছি।

কি কি পড়বেনঃ
===========
১. বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংক ও মুদ্রার নাম এবং সেই দেশ কেন বিখ্যাত।

২. বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক, এর ইতিহাস, বর্তমান (গভর্নর, রিজার্ভ ইত্যাদি) ও কেন্দ্রীয় ব্যাংকের কাজ (যে কোন ৫ টি)।

৩. বাংলাদেশের মোট ব্যাংকের সংখ্যা, কোন ধরনের ব্যাংক ও কোন ব্যাংকের কি কাজ।

৪. যে ব্যাংকে ভাইবা দিবেন তার অতীত, বর্তমানসহ বিস্তারিত।

৫. দেশের সার্বিক অর্থনৈতিক অবস্থা (বাজেট, রপ্তানি আয়, মাথাপিছুআয়, রিজার্ভ ইত্যাদি)

৬. নিজের সম্পর্কে, বিশ্ববিদ্যালয় ও অনার্সের সাবজেক্ট সম্পর্কে বিস্তারিত।

৭. নিজ জেলা সম্পর্কে বিস্তারিত।

৮. অর্থনীতির সাথে সম্পর্কিত ছোটছোট কয়েকটি ব্যাংকিং টার্মস যেমন- মুনাফা কি, সুদ কি, লেজার কি, সান্ড্রি কি, ডেবিট কি, ক্রেডিট কি, এফডিআর কি, ভ্যাট কি এক্সসাইজ ডিউটি কি ইত্যাদি।

৯. ভাইবার তারিখ (বাংলা ও ইংরেজি), ছোটছোট বাক্য বাংলায় ও ইংরেজিতে ট্রান্সলেট করা, কিছু গাণিতিক টার্মস ও ফর্মুলা।

১০. বর্তমান সরকার ও বঙ্গবন্ধুকে নিয়ে বিস্তারিত।

এছাড়া সমসাময়িক বিভিন্ন বিষয়ে ধারণা রাখুন। ভাইবায় কি জিজ্ঞেস করবে সেটা বলা মুশকিল তবে উপরের ১০ টি পয়েন্ট থেকে প্রশ্ন করার সম্ভাবনা বেশি। এর বাইরে থেকেও প্রশ্ন করবে। আপনাকে কয়টি প্রশ্ন করবে সেটা নির্ভর করবে বোর্ডের উপর, ২ টি প্রশ্ন করতে পারে আবার ১০ টিও করতে পারে। উপরের বিষয়গুলো পড়ার জন্য নির্দিষ্ট কোন বই নেই। এসব তথ্য বিভিন্ন বই ও গুগল থেকে সংগ্রহ করতে পারেন। কয়েকজন মিলে গ্রুপ ষ্টাডি করতে পারেন। সকল বিষয়ে ধারণা রাখুন, ব্যাংক ভাইবায় খুব কঠিন প্রশ্ন করেনা। সার্বিক বিষয়ের উপর আপনার ধারণা আছে কিনা সেটা যাচাই করা হয়।


কি কি করবেনঃ
===========
১. রুচিসম্মত ফর্মাল পোষাক পড়বেন। ছেলেরা টাই পড়তে পারেন। আর যেসব মেয়েরা শাড়ি পড়বেন তারা অবশ্যই ফুল হাতা ব্লাউজ পড়বেন। অতিরিক্ত নয় বরং মধ্যম মানের সাজবেন। মোট কথা আপনাকে প্রথম দেখাতেই যেন তাদের ভাল লাগে।

২. আপনার সিরিয়াল আসার আগ পর্যন্ত হয়তো অস্থিরতা আসতে পারে। এক্ষেত্রে পাশেরজনের সাথে কথা বলুন,একটু হাটুন বা পানি খান, নিজেকে ইজি রাখুন।

৩. অনুমতি নিয়ে প্রবেশ করবেন, আপনার চেয়ারের কাছে গিয়ে সালাম দিবেন, বসতে বলার পর বসবেন। তবে চেয়ার টানার সময় যেন শব্দ না হয়।

৪. প্রশ্ন বাংলায় করলে বাংলায়, ইংরেজিতে করলে ইংরেজিতে উত্তর দিবেন।

৫. মুখে মুচকি হাসি রাখুন। যিনি প্রশ্ন করবেন তার চোখের দিকে তাকিয়ে উত্তর দিন।

৬. স্মার্টনেস ভাল কিন্তু ওভার স্মার্ট ভাল না তাই যা জিজ্ঞেস করবে তাই উত্তর দিন। কমও না বেশিও না। নিজের পাণ্ডিত্য জাহির করবেননা। আপনার সামনে যারা বসে আছেন তারা আপনার চেয়ে বড় পণ্ডিত।

৭. কোন উত্তর না জানলে বিনয়ের সাথে বলুন যে সেটা আপনি জানেন না। চুপ করে থাকবেন না। আমতাআমতা করবেননা।

৮. নিজেকে স্বাভাবিক রাখুন, বিনয়ী হোন, অযথা তর্কে যাবেন না। মনে রাখবেন বস ইজ অলওয়েজ রাইট।

৯. সোজা হয়ে বসবেন, হাত নিচে রাখবেন, মনোবল অটুট রাখবেন, উত্তর দেওয়ার শুরুতেই "স্যার" শব্দটি ব্যবহার করতে পারেন।

১০. যেতে বললে উঠে চেয়ারের সামনে দাঁড়াবেন। ডান হাতে সার্টিফিকেট নিয়ে সালাম দিয়ে ভদ্রভাবে বের হবেন।

ভাইবা বোর্ডে মেধা যাচাইয়ের চেয়ে মানুষিক ভাবে আপনি কতটুকু স্মার্ট সেটাই বেশি যাচাই করা হয়। এটি একটি টি২০ মেন্টাল গেম তাই বিচক্ষণতা ও বুদ্ধিমত্তা দিয়ে মোকাবেলা করবেন। ব্যাংকের ভাইবায় সাধারণ ২০ নম্বর থাকে আপনাকে পছন্দ হলে ১৫+ নম্বর দিবে আর পছন্দ না হলে ১০+, তবে কোন রকম বেয়াদবি, চালাকি বা মিথ্যা বললে ফেল করিয়ে দিতে পারে। আর ফেল বা অল্প নম্বর পাওয়া মানে (যদি রিটেনেও নম্বর কম পেয়ে থাকেন) আপনার এই জবটা আর হচ্ছে না। আবার ভাইবা বোর্ড চাইলে আপনার জবটা অনেকটাই নিশ্চিত। তাই ভাইবার জন্য ভাল প্রস্তুতি নিন। চেষ্টা করুন আর প্রার্থনা করুন। যারা এই বিষয়ে আরো ভাল জানেন তাদের পরামর্শ নিন। দেখবেন নিজের আত্মবিশ্বাস বেড়ে যাবে। চেষ্টা করুন, ইনশাআল্লাহ, আল্লাহ আপনাদের সবার ভাল কর্মসংস্থানের ব্যবস্থা করে দিবেন। আপনাদের জন্য শুভ কামনা রইলো। ভাল থাকবেন।


আপনাদের সিনিয়র সহকর্মী
মোঃ হামিদ উল্লাহ (পারভেজ)
অফিসার
সোনালী ব্যাংক লিমিটেড
নোয়াখালী

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ